মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গণস্বাস্থ্য কেন্দ্রের কিট ব্যবহারের অনুমোদন চেয়ে আইনি নোটিশ

ডেস্ক নিউজ :  গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা টেস্ট কিট জনসাধারণের স্বাস্থ্য সেবায় ব্যবহারে অনুমোদনের জন্য স্বাস্থ্যমন্ত্রীর জরুরি নির্দেশনা চেয়ে আইনি নোটিশ দেয়া হয়েছে।স্বাস্থ্য সচিব, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালকসহ চারজনের প্রতি এ নোটিশ পাঠানো হয়েছে।শুক্রবার ই-মেইল ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী জুলফিকার আলী জুনু।

নোটিশে বলা হয়, দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র করোনা পরীক্ষার টেস্ট উদ্ভাবন করেছে। গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহর দাবিমতে এই করোনা টেস্ট কিট দিয়ে স্বল্প খরচে এদেশেই মানুষ করোনা টেস্ট করতে পারবেন। কিন্তু গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত এই টেস্ট কিট আবিষ্কারের ঘোষণা গত ২ মাসের অধিক সময়ের আগে জাতি জানতে পারলেও অদ্যাবধি ওষুধ প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক দেশীয় তৈরি স্বল্প খরচে জনসাধারণ কর্তৃক ব্যবহারযোগ্য করোনা টেস্ট কিট কেন অনুমোদন দিতে বিলম্বিত হচ্ছে তা দেশের সাধারণ মানুষ অস্পষ্ট।

করোনার মরণ থাবা থেকে দেশের মানুষকে রক্ষায় এবং প্রয়োজনীয় চিকিৎসা নেয়ার ক্ষেত্রে গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত স্বল্প খরচে পরীক্ষাযোগ্য এই টেস্ট কিট দেশের মানুষের চিকিৎসা সেবায় প্রয়োজনীয় কার্যকরী ভূমিকা পালন করবে বলে দেশের সুশীল সমাজ মনে করে। তাই গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত করোনা টেস্ট কিট জরুরি ভিত্তিতে জনসাধারণের ব্যবহারের লক্ষ্যে ওষুধ প্রশাসন কর্তৃক অনুমোদন লাভে সরকারের স্বাস্থ্যমন্ত্রীর হস্থক্ষেপ ও জরুরি প্রয়োজনীয় নির্দেশনা দাবি এবং অনুরোধ করা যাচ্ছে।

এই নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে কোনোরূপ জরুরি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করা হলে জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট পিটিশন দায়ের করা হবে বলে নোটিশে জানানো হয়।

এই বিভাগের আরো খবর