শনিবার, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হজের পর ওমরার প্রস্তুতি সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক : সদ্য শেষ হওয়া হজের দুই সপ্তাহ ব্যাপী অভিজ্ঞতা কাজে লাগিয়ে ওমরা শুরু করার প্রস্তুতি নিচ্ছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়।

হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী ড. হুসাইন আল শরিফ সৌদি গেজটকে বলেন, হজ মন্ত্রণালয় শিগগির ওমরার প্রস্তুতি-পর্ব শুরু করতে যাচ্ছে। তিনি আরো বলেন, করোনা ভাইরাসেরোধে সবার স্বাস্থ্য সুরক্ষায় সদ্য সমাপ্ত হওয়া হজের অভিজ্ঞা কাজে লাগিয়ে ওমরার জন্য সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হবে।

আল শরিফ আরো বলেন, এবারের হজে অংশগ্রহণকারীদের জন্য সাত দিন হোম কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক ছিল। এ সময় বাড়ি থেকে বের হওয়া নিষিদ্ধ ছিল। স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের স্বাস্থ্য নিয়মিত নিরীক্ষণ করেছে।

তিনি আরো বলেন, হজ সমাপ্তির পর হাজিদের নিজ বাড়িতে পৌঁছার জন্য যানবাহনেরও ব্যবস্থা করা হয়। এছাড়া হোম কোয়ারেন্টিন ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হাজিদের শারীরিক অবস্থা নিয়মিত পর্যবেক্ষণ করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য, করোনা ভাইরাসরোধে গত ২৭ ফেব্রুয়ারি হজ ও ওমরা কার্যক্রম স্থগিত করে সৌদি সরকার। অতঃপর খুবই সীমিত পরিসরে কঠোর স্বাস্থ্য বিধি মেনে সৌদিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিক ও স্থানীয় নাগরিকরা হজে অংশগ্রহণের সুযোগ পায়। মোট এক হাজার হাজি সদ্য সমাপ্ত হওয়া হজে অংশগ্রহণ করে।

সূত্র : সৌদি গেজেট

এই বিভাগের আরো খবর