সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

করোনা ‘নতুন ও বিপদজনক ধাপে’ প্রবেশ করছে

আন্তর্জাতিক ডেস্ক : সংক্রমণ বাড়ার মধ্যেও লকডাউনে মানুষ বিরক্ত হয়ে পড়ায় বিশ্ব করোনা ভাইরাসের মহামারি একটি ‘নতুন ও বিপজ্জনক ধাপে’ প্রবেশ করেছে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান টেডরস আধানম গ্রেব্রিয়েসাস এ সতর্কবার্তা দিয়েছেন।

করোনা ভাইরাসে বিশ্বে এ পর্যন্ত ৪ লাখ ৫৪ হাজারের বেশি মানুষ মারা গেছে। আর আক্রান্ত হয়েছে প্রায় ৮৪ লাখ মানুষ। প্রাদুর্ভাব কমে আসায় ইউরোপে লকডাউন বা নিষেধাজ্ঞা শিথিল শুরু করলেও আমেরিকা ও এশিয়ার কিছু দেশে ভাইরাসের সংক্রমণ বেড়ে চলছে।

লকডাউনের কারণে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছে আক্রান্ত দেশগুলো। তাই করোনার সংক্রমণের মধ্যেই অনেক দেশ লকডাউন প্রত্যাহার করে নিয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, করোনার মহামারি এখনও বড় হুমকি হয়ে আছে।

টেডরস আধানম বলেন, ‘বিশ্ব একটি নতুন ও বিপজ্জনক ধাপে আছে। এটা ঠিক যে অনেক মানুষ বাড়িতে থেকে বিরক্ত হয়ে পড়েছে। তবে ভাইরাস এখনও দ্রুত গতিতে বিস্তার হচ্ছে।’

সামাজিক দূরত্ব মেনে চলতে, অসুস্থ হলে ঘরে থাকতে, প্রয়োজন অনুসারে মাস্ক পরতে এবং বারবার হাত ধোওয়ার আহ্বান জানান তিনি।

গ্যাব্রিয়েসুস বলেন, ‘অসুস্থ বোধ করলে ঘরে থাকুন। কাশির সময় নাক-মুখ ঢেকে রাখুন। যেখানে প্রয়োজন সেখানে মাস্ক পড়ুন। হাত পরিষ্কার রাখুন। কোভিড-১৯ প্রমাণ করেছে যে, সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত কেউই নিরাপদ নয়। রাজনীতিকে এক পাশে রেখে সত্যিকারের সহযোগিতার মাধ্যমেই পরিবর্তন সম্ভব। এখনও পর্যন্ত করোনা ভাইরাসের কোনও টিকা নেই। যদি কোনও ভ্যাকসিন আবিষ্কার হয়, তবে সেটিই হবে করোনা মোকাবিলায় প্রথম টিকা।’

এই বিভাগের আরো খবর