বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জরিপে কে এগিয়ে ট্রাম্প নাকি বাইডেন?

আন্তর্জাতিক ডেস্ক : আসছে ৩ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে আমেরিকার মসনদে বসার লড়াই। যেখানে ট্রাম্পের ভাগ্য নির্ধারণের পাশাপাশি প্রথমবারের মতো প্রেসিডেন্ট হওয়ার সুযোগ হাতছানি দিচ্ছে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের।

নির্বাচনের সময় যত ফুরিয়ে আসছে জনমত যাচাইকারী প্রতিষ্ঠানগুলো ততটাই তৎপর হয়ে উঠছে। যারা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে পছন-অপছন্দ প্রার্থীদের নিয়ে বিভিন্ন জরিপ চালাচ্ছেন। জানার চেষ্টা করছেন, জনসমর্থনে কার পাল্লা ভারি, কাকে বেশি পছন্দ ভোটারদের, কোন প্রার্থী আগামীদিনে হচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট।

আগের সব জরিপে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বিরোধী ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন অনেকটা এগিয়ে থাকলেও এবার কিছুটা ধাক্কা লেগেছে তার শিবিরে। সবশেষ, একটি জরিপে বাইডেন-ট্রাম্পের দূরত্ব আরও কমেছে।

দেশটির শক্তিশালী সংবাদমাধ্যম সিএনএন ও বাজার গবেষণা সংস্থা এসএসআরএস সম্প্রতি একটি জরিপ চালিয়েছে। যেখানে গত জুন থেকেই বাইডেনের সঙ্গে তুলনায় ট্রাম্পের জনমর্থন বাড়তে শুরু করে। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে ততই ট্রাম্পের জনপ্রিয়তা বাড়ছে বলে উল্লেখ করা হয়।

ডেমোক্র্যাটদের জাতীয় কনভেনশনের ঠিক আগ মুহূর্তে প্রকাশিত ওই জরিপে দেখা যাচ্ছে, আমেরিকার ৫৩ শতাংশ ভোটার এবারের নির্বাচনে ভোট দিতে ব্যাপক উৎসাহী। নিবন্ধিত ভোটারদের মধ্যে বাইডেন-কমলা জুটির পক্ষে ৫০ শতাংশের সমর্থন রয়েছে। ট্রাম্প-পেন্স জুটির পক্ষে এই সমর্থন ৪৬ শতাংশ।

প্রতিবেদনে বলা হচ্ছে, ভোট দিতে অতি আগ্রহী ভোটারদের মধ্যে বারাক ওবামা প্রশাসনে আট বছর ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব সামলানো বাইডেনের পক্ষে আছেন ৫৩ শতাংশ, আর ডোনাল্ড ট্রাম্পের পক্ষে আছেন ৪৬ শতাংশ। এতে দেখা যাচ্ছে, সময়ের সাথে দুই দলের প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে ব্যবধানটা অনেক কমে এসেছে।

অবশ্য, বর্তমান জরিপের ফলাফল এখনও জো বাইডেনের পক্ষে। কিন্তু নির্বাচনের এখনও অনেক সময় বাকি। যে কোন সময় এই ফলাফল দ্রুত বদলে যেতে পারে। জনমত জরিপের ফলাফলে দেখা যাচ্ছে, বাইডেন মিশিগান, পেনসালভেনিয়া এবং উইসকন্সিন রাজ্যে এগিয়ে আছেন। এই তিনটি শিল্প এলাকা। এসব রাজ্যে ২০১৬ সালের নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ১% এরও কম ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছিলেন।

এখনকার জরিপে ডোনাল্ড ট্রাম্প যেসব রাজ্যে এগিয়ে আছেন সেগুলো হচ্ছে- জর্জিয়া, আইওয়া এবং টেক্সাস। কিন্তু এখানে ব্যবধান খুব সামান্য। গত নির্বাচনেও এসব রাজ্যে ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছিলেন। কিন্তু ভোটের ব্যবধান ছিল আরো অনেক বেশি।

সিএনএন বলছে, ট্রাম্পের জনসমর্থন কিছুটা বাড়লেও নানা ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। এছাড়া বাড়তি সুযোগ হিসেবে যুক্ত হয়েছে কমলা হ্যারিস। সম্প্রতি নিজের রানিংমেট হিসেবে সিনেটর কমলা হ্যারিসের নাম ঘোষণার পর থেকে তার ভোটের বাক্সে ইতিবাচক পরিবর্তনের আভাস মিলছে।

এই বিভাগের আরো খবর