শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাপক করোনা সংক্রমণের মধ্যেও খুলছে তাজমহল

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস শাটডাউনে দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর কঠোর স্বাস্থ্যবিধি আরোপ করে ফের খুলে দেওয়া হচ্ছে ভারতের অন্যতম পর্যটন আকর্ষণ তাজমহল। আগ্রার সপ্তদশ শতকের এই মোগল স্থাপত্যটির দরজা সোমবার দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভারতের সপ্তদশ শতকের ভালোবাসার স্মৃতিসৌধ তাজমহল দর্শন করতে চাইলে পর্যটকদের বেশ কিছু শর্ত মেনে চলতে হবে। যেমন তাজমহল ঘুরে দেখার সময় পর্যটকরা মাস্ক খুলতে পারবেন না। এছাড়া সৌধটির চিকচিকে মারবেলের উপরিভাগে হাত দিয়ে ছোঁয়া যাবে না এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

একদিনে কেবল পাঁচ হাজার পর্যটক এই সপ্তাশ্চর্য ভ্রমণ করতে পারবেন। সাধারণত পর্যটন মৌসুমে এই সমাধিসৌধে ৮০ হাজার মানুষ সফর করেন। ভারতের উত্তরাঞ্চলীয় শহর আগ্রায় মোঘর সম্রাট শাহজাহান এটি নির্মাণ করেন, যাতে ২২ বছর সময় লেগেছিল।

ভারতের কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী বলেন, কেন্দ্রীয়ভাবে সুরক্ষিত সব স্মৃতিসৌধ ও স্থাপনা ভ্রমণে কিছু বাধ্যবাধকতা মেনে চলতে হবে। যেমন স্যানিটাইজার ব্যবহার, সামাজিক দূরত্ব মেনে চলা ও অন্যান্য স্বাস্থ্য নির্দেশনা অনুসরণ করতে হবে।

নয়াদিল্লির ঐতিহাসিক লালকেল্লাও খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। যদিও গত তিন মাসে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দ্রুত গতিতে বাড়ছে। রবিবার ভারতে রেকর্ডসংখ্যক ২৪ হাজার ৮৫০ জন করোনায় সংক্রমিত হয়েছেন। মারা গেছেন ছয় শতাধিক। আর এখন পর্যন্ত দেশটিতে ছয় লাখ ৭৩ হাজার ১৬৫ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এই বিভাগের আরো খবর