রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেনে ‘মিস হিটলার’ হতে চাওয়া তরুণীর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : নিষিদ্ধঘোষিত চরম ডানপন্থী সংগঠনের সঙ্গে জড়িত থাকায় এক তরুণী ও তিন তরুণকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড দিয়েছে ব্রিটেনের আদালত। ২৪ বছর বয়সি তরুণী ‘মিস হিটলার’ সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।

মিস বুশেনভাল্ড’ নামে ‘মিস হিটলার’ সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন এক রেস্তোরাঁর ওয়েট্রেস অ্যালিস কার্টার।

মঙ্গলবার তিনিসহ মোট চারজনের বিরুদ্ধে নিষিদ্ধ ডানপন্থী সংগঠন ন্যাশনাল অ্যাকশন (এনএ)-র সঙ্গে জড়িত থাকায় শাস্তি ঘোষণা করেছে বার্মিংহামের ক্রাউন কোর্ট।

অ্যালিস কার্টারের তিন বছর, তার ২৫ বছর বয়সী সাবেক বয়ফ্রেন্ড মার্ক জোন্সের সাড়ে পাঁচ বছর এবং গ্যারি জ্যাক ও কনর স্কোদার্ন নামের অন্য দু’জনকে যথাক্রমে চার বছর ও ১৮ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই মামলায় গত বছর আরেক ব্যক্তিকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল।

‘মিস হিটলার’ প্রতিযোগিতা আয়োজনসহ অনেক ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে ডানপন্থী ভাবাদর্শ প্রচার করছিল ন্যাশনাল অ্যাকশন। সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে ২০১৬ সালে তাদের নিষিদ্ধ করা হয়। অ্যালিস কার্টারের সাবেক বয়ফ্রেন্ড মার্ক জোন্স তারপরও সংগঠনটির হয়ে কাজ করে যান। সাজা পাওয়া বাকি তিন তরুণও সংগঠনের সদস্য হিসেবে জোন্সকে সহায়তা করেছেন।

তবে আদালত জানায়, ‘মিস বুশেনভাল্ড’ নামে ‘মিস হিটলার’ প্রতিযোগিতায় অংশ নেয়া অ্যালিস সদস্য না হলেও নিষিদ্ধ সংগঠনটির ‘বিশ্বস্ত অনুসারী’।

এই বিভাগের আরো খবর