বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মহামারীকালেও বিশ্বে নেতৃত্বের সঙ্কট: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক : করোনার মতো এক বৈশ্বিক মহামারি মোকাবিলায় বিশ্ব নেতৃত্বের যে সক্ষমতা তা নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির মহাপরিচালক বলেছেন, ‌‘এখন আমরা সবচেয়ে বড় যে হুমকির মুখোমুখি সেটা এই ভাইরাস নয়, সেটা হচ্ছে বিশ্ব সংহতি ও বৈশ্বিক নেতৃত্বের অভাব।’

সোমবার দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটের আয়োজনে স্বাস্থ্যবিষয়ক এক ভার্চুয়াল ফোরামে তিনি একথা বলেন বলে রয়টার্স জানিয়েছে।

তিনি বলেছেন, ‘সব দেশকে সর্বজনীন স্বাস্থ্যসেবার বিষয়টিতে অগ্রাধিকার দিতে হবে। চরম মূল্য দিয়ে বিশ্ব শিখেছে যে, বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা এবং সামাজিক-অর্থনৈতিক উন্নতির ভিত্তি হলো শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থা।’ সংস্থাটির ধারণা, মহামারি বেড়েই চলেছে এবং এর অর্থনৈতিক প্রভাব আরও কয়েক দশক ধরে চলবে।

ডব্লিউএইচও মহাপরিচালক গত শুক্রবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘গোটা বিশ্ব এখন একটি নতুন এবং বিপজ্জনক পর্যায়ে রয়েছে।’ গোটা বিশ্বে একদিনে প্রথমবার দেড় লাখ আক্রান্তের কথা জানান তিনি। এরপর গত রোববার সেই রেকর্ড ভেঙ্গে বিশ্বজুড়ে একদিনে আক্রান্ত ছিল ১ লাখ ,৮৩ হাজারের বেশি।

টেড্রোস আধানম সব দেশকে সতর্ক করে দিয়ে বলেন, ‘ভাইরাসটি এখন দ্রুতই বিস্তার ঘটিয়ে চলেছে, এটা এখনো প্রাণঘাতী এবং বেশিরভাগ মানুষ এখনো সংক্রমণ সংবেদনশীল অর্থাৎ অনেকের দেহে সংক্রমণের শঙ্কা রয়েছে। আমেরিকা ছাড়াও সর্বোচ্চ সংক্রমণের তালিকায় রয়েছে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্য।’

এই বিভাগের আরো খবর