বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করবে সুইজারল্যান্ড

ডেস্ক নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শিউআখ। আজ বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) গণভবনে অনুষ্ঠিত এই সাক্ষাতে তাঁদের আলোচনার মূল বিষয় ছিল রাজনৈতিক, অর্থনৈতিক এবং উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে দুই দেশের মধ্যে বিদ্যমান দীর্ঘস্থায়ী এবং ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সম্পর্ক। রাষ্ট্রদূত শিউআখ জানান, সুইজারল্যান্ড এবং বাংলাদেশ প্রায় পাঁচ দশক ধরে গভীর এবং ভবিষ্যৎমুখী সম্পর্ক বজায় রেখে চলেছে। উভয় দেশ বাণিজ্য, বিনিয়োগ এবং টেকসই উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার নতুন দিগন্ত অনুসন্ধান করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি বলেন, দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার ও প্রসারিত করতে কাজ করে যাবেন তিনি। বহুপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রে সুইস অঙ্গীকার পুনর্ব্যক্ত করে রাষ্ট্রদূত শিউআখ  জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের অস্থায়ী আসনের জন্য ২০২৩-২০২৪ মেয়াদে সুইজারল্যান্ডের প্রার্থিতা সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

শিউআখ বলেন, দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের কিছুদিন পর স্বাস্থ্য পুনরুদ্ধারের জন্য সুইস সরকারের আতিথেয়তায় জেনেভা সফর করেন বাংলাদেশের জাতির জনক। ১৯৭২ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেনেভায় আগমনের একটি ঐতিহাসিক ছবি রাষ্ট্রদূত শিউআখ শেখ হাসিনার হাতে তুলে দেন আজকের বৈঠকে। রাষ্ট্রদূত শিউআখ আরো বলেন, সংহতি, পারস্পরিক শ্রদ্ধা ও অংশীদারত্বের ভিত্তিতে সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার দীর্ঘস্থায়ী সুসম্পর্ক গড়ে উঠেছে। মানবিক সহায়তা এবং উন্নয়ন সহযোগিতা প্রথমদিকে দ্বিপক্ষীয় সম্পর্কের সূচনা করে, যা আজও প্রাধান্য পেয়ে আসছে। সাম্প্রতিক বছরগুলিতে অর্থনৈতিক সম্পর্কের পাশাপাশি বহুপাক্ষিক সহযোগিতা সম্প্রসারণের ওপরও দুই দেশ মনোনিবেশ করছে।

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয়, সুরক্ষা এবং সহায়তা প্রদানে সুইজারল্যান্ড বাংলাদেশ সরকার ও জনগণের সঙ্গে কাজ করে যাবে। গণতান্ত্রিক শাসন ও মানবাধিকারসহ অন্যান্য পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়েও গঠনমূলকভাবে সুইজারল্যান্ড বাংলাদেশের সঙ্গে কাজ করে যাবে। কভিড-১৯ অতিমারী মোকাবেলায় ও এই সংকট থেকে উত্তরণে সুইজারল্যান্ড বাংলাদেশের পাশে রয়েছে এবং ৮ মিলিয়ন সুইস ফ্রাঙ্কের অধিক (৭০ কোটি টাকার সমপরিমাণ) সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত আরো বলেন, সারা দেশে ২০টিরও বেশি জরুরি ও পুনরুদ্ধার প্রকল্প বাস্তবায়নে সুইজারল্যান্ড নাগরিক সমাজ ও সরকারের সঙ্গে কাজ করে যাচ্ছে। আকর্ষণীয় আর্থ-সামাজিক রূপান্তর এবং এলডিসি থেকে উত্তরণের পথে ও টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহের দিকে বাংলাদেশের অব্যাহত যাত্রায় সুইজারল্যান্ড পাশে থাকবে।

এই বিভাগের আরো খবর